দশ মিনিটে অযুর ইবাদাত।।শাইখ মুরাবিত আল হাজ্জ।

ওযু হলো একটি ইবাদাহ। এটি কেবল পানি ছিটিয়ে দেওয়ার আচার-অনুষ্ঠান না। আমাদের দেশে ওযুকে ইবাদাহর চাইতেও নামাজের শর্ত মনে করা হয় বেশি। অথচ মনে রাখা উচিত এটি ফরজ শর্ত, একটি ইবাদাহ। শাইখ মুরাবিত আল হাজ্জ (রাহিমাহুল্লাহ), তিনি মালেকী মাযহাবের মৌরতানিয়ান বিখ্যাত আলেম ছিলেন। তিনি ওযু করার জন্যে গড়ে ১০ মিনিট সময় নিতেন। কারণ এটা তাঁর জন্য কেবল নামাজের পূর্বে করা আনুষ্ঠানিকতা না, এটি একটি ইবাদাহ, আল্লাহর সামনে পবিত্র হয়ে দাঁড়ানোর ইবাদাহ।

মালেকী মাযহাবের সিস্টেম হলো একজন শাইখ তাঁর শাইখ থেকে শিখেছেন, সেই শাইখ আবার তাঁর শাইখ থেকে শিখেছেন…এভাবে আল্লাহর রাসূল ﷺপর্যন্ত গিয়েছে। অর্থাৎ আল্লাহর রাসূল ﷺ থেকে এ পর্যন্ত মালেকী মাযহাবের শাইখ পর্যন্ত যে হাদীস এসেছে, সেভাবেই তারা শিখেছেন এ অযুর ইবাদাহ।

শাইখ আল-হাজ্জ এভাবে নিয়মিতই ওযু করতেন এবং অযুকে তিনি অনুভব করতেন। কারণ রাসূল ﷺ বলেছেন, অযুর পানি প্রতিটি অঙ্গ থেকে গড়িয়ে পড়ার সাথে সাথে প্রতিটি অঙ্গের পাপগুলোও ঝড়ে যায়। রাসূল ﷺ বলেন,

এজন্য শাফেয়ী মাযহাবে অযুর পানিকে অপবিত্র ধরা হয়, কেননা অযুর পানির সাথে পাপ ঝড়ে যায়, সেই পাপমিশ্রিত পানি অপবিত্র হয়ে যায়।

কিন্তু ইমাম গাজ্জালী (রাহিমাহুল্লাহ) বলেন, রাসূল ﷺযেমন বলেছেন, “পবিত্রতা ঈমানের অর্ধেক”। এর অর্থ কী সেই গোপনীয় ব্যাপারে তিনি বলেন, এই পাপ মুছে যাওয়া মানে কেবল বাইরের চামড়ার ওপর পানির আনুষ্ঠানিকতার বিষয় নয়, এটি আত্মিক পবিত্রতা। এদিকটার কথাই রাসূল ﷺ উদাহরণ দিয়ে বুঝিয়ে দিয়েছেন সাহাবীদের যে, তোমাদের কারো বাড়ির সামনে যদি কারো পুকুর থাকে এবং সে যদি প্রতিদিন পাঁচবার সেই পুকুর দিয়ে যাওয়া আসা করে তবে কি তাঁর শরীরে কোনো ময়লা থাকতে পারে? সাহাবারা বললো, না, ইয়া রাসুলাল্লাহ। রাসূল ﷺ বললেন, অযুও ঠিক অনুরূপ। পাঁচবার ওযু করলেও কারো কোনো পাপ থাকে না।

“যখন কোন মু’মিন বান্দা ওযু (ওযু) করে ও কুলি করে, তখন তার মুখ থেকে গুনাহ বের হয়ে যায়। আর যখন সে নাক ঝাড়ে তখন তার নাক থেকে গুনাহ বের হয়ে যায়। যখন মুখমণ্ডল ধোয়, গুনাহ তার মুখ থেকে বের হয়ে যায়; এমনকি তার চোখের পাতার নীচ হতেও গুনাহ বের হয়ে যায়। এরপর যখন নিজের দু’টি হাত ধোয়, তখন তার হাত হতে গুনাহ বের হয়ে যায়; এমনকি তার হাতের নখের নীচ থেকেও গুনাহ বের হয়ে যায়। যখন মাথা মাসেহ করে, মাথা হতে গুনাহ বের হয়ে যায়; এমনকি দুই কান থেকেও গুনাহ বের হয়ে যায়। যখন নিজের পা দু’টো ধোয়, তার দুই পায়ের গুনাহ বের হয়ে যায়; এমনকি তার পায়ের নখের নীচ হতেও গুনাহসমূহ বের হয়ে যায়। অতঃপর মাসজিদের দিকে গমন এবং তার সালাত (নামাজ) হয় তার জন্য অতিরিক্ত। [মুয়াত্ত্বা মালিক ও নাসায়ী]

অর্থাৎ অযুতে যেরূপ বাহ্যিক পবিত্রতা অর্জন করি তেমনি আত্মিক পবিত্রতাও অর্জন করি। বরং বাহ্যিক ইবাদাহর মাধ্যমে আল্লাহর রহমতে পাপগুলোকে ধুয়ে মুছে আমাদেরকে আত্মিক পবিত্র করে তিনি নামাজের সামনে নিয়ে যান।

এজন্য অযুর মতো গুরুত্বপূর্ণ ইবাদাহকে হেলায়-ফেলায় পানি ছিটিয়ে দেওয়ার মতো করে করা যাবে না। পায়ের গোড়ালিতে অল্প শুকনো থাকার কারণে আল্লাহর রাসূল ﷺ কঠোর সতর্কতা করে দিয়েছেন।

অযুর এতো গুরুত্ব এবং ইবাদাহ হওয়ার কারণে শাইখ মুরাবিত আল হাজ্জ (রাহিমাহুল্লাহ) দশ মিনিট ধরে ওযু করতেন, খুবই যত্নসহকারে। ওযু হলো নামাজের পূর্ব শর্ত, ওযু ছাড়া নামাজ হয় না। নামাজের পূর্বপ্রস্তুতিমূলক পবিত্রতার ইবাদাহ এই ওযু। শাইখ মুরাবিত আল-হাজ্জ্ব (রাহিমাহুল্লাহ) যত্নসহকারে কীভাবে ওযু করতেন?

তিনি বিসমিল্লাহ বলে পানি নিতেন। তিনবার দুই হাতের কবজিসহ ধুতেন। এক হাতের আঙ্গুলগুলো আরেক হাতের আংগুলের ভেতরে দিয়ে পানি দিয়ে ভিজিয়ে দিতেন ভালো করে। দুই হাতেরই নখের উপরিভাগে ঘষতেন যেন পানি সুন্দর মতো প্রবেশ করে, পানি গড়িয়ে যায়, খালি না থাকে কোনো অংশ।

এরপর পানি নিয়ে মুখে দিতেন এবং দাতগুলো ইশারা আঙ্গুল দিয়ে পরিষ্কার করতেন। যদি আগেই মিসওয়াক দিয়ে পরিষ্কার করেন তো ভিন্ন কথা।

কোনো সুন্নাহ ভুলে গেলে সেটা ফরজগুলো পূর্ণ করার পর আবার করে নিতেন। কেননা ফরজ বাদ দিয়ে সুন্নাহতে ফিরে আসা যায় না। যেমন নিচে দেওয়ার ভিডিওতে শাইখ নাকে পানি দেওয়া ভুলে গিয়েছিলেন। তিনি শেষে দিয়েছিলেন। নাকে পানি দেওয়ার ক্ষেত্রে ডান হাতে পানি নিয়ে বাম হাত দিয়ে নাক পরিষ্কার করতে হবে।

এরপর তিনি পানি নিয়ে চেহারায় দিতেন। এখানে একদম চুলের সাথের অংশ থেকে শুরু করে নিচে থুতনি পর্যন্ত, কানের দুই পাশের লতি পর্যন্ত এবং কান ও দাড়ির মাঝের অংশটুকুও সুন্দর করে ধৌত করতেন ঘষে ঘষে। চোখের ব্রুগুলোতেও ঘষে নিতেন যেন পানি প্রবাহিত হয়। নাকের সামনেও ঘষে পানি প্রবাহিত করতেন। দাড়িগুলো খিলান করতেন যেন ভেতরেও পানি প্রবেশ করে। কপালে বারবার ঘষতেন যেন কোনো অংশ পানি না গিয়ে ফাকা থাকে। চোখের উপরাংশে তিনি হাত দিয়ে বুলিয়ে দিতেন পানির মাধ্যমে।

অযুর পাশাপাশি চাইলে জিকিরও করতে পারেন।

এরপর তিনি হাত ধৌত করতেন। এখানেও তিনি প্রথমকার মতো হাতের আঙ্গুলগুলো আবারো ঘষে নিতেন। কেননা এবার হাতের কনুইসহ সম্পূর্ণ ধৌত করা ফরজ। এজন্যই এসময়ও ভালো করে অঙ্গুলি খিলান করতে হবে প্রথমবার কবজিসহ ধৌত করার পরও। পানি হাতে নিয়ে পেছন দিকে প্রবাহিত করে আবার সামনে দিকে নিয়ে আসতেন। এভাবে তিনবার করতেন।

প্রতিটি অঙ্গ দিনবার ধৌত করা সুন্নাহ (মাথা ও কান মাসেহ বাদে)। চাইলে একবার বা দুইবারও করতে পারেন। হাদীসে সেটাও আছে। কিন্তু আপনাকে নিশ্চিত হতে হবে যে অঙ্গগুলো সুন্দর মতো ধোয়া হয়েছে।

এরপর মাথার শুরু থেকে একদম চুলের শেষ পর্যন্ত দুই হাত নিয়ে যেতেন মাথা মাসে করার জন্যে এবং শেষ থেকে আবার প্রথমে নিয়ে আসতেন। এক্ষেত্রে মেয়েরা ছেলেদের মতো করবে কিন্তু শেষে নেওয়ার পর পুনরায় নিয়ে আসার সময় চুলের নিচে হাত রেখে চুলসহ নিয়ে আসবে এবং চুলের একদম শেষ পর্যন্ত মাসেহ করবে।

এরপর নতুন পানি নিয়ে (নতুন পানি নেওয়া মোস্তাহাব-পছন্দনীয়, বাধ্যতামূলক নয়, মাথা মাসেহের পানি দিয়েও করতে পারেন) কান মাসেহ করতেন।

এরপর হাতে পানি নিয়ে মুঠি করে ধরে রাখতেন এবং একটু একটু করে ফেলে পা ধুতেন, পায়ে পানিগুলো বিভিন্ন অংশে ছড়িয়ে দিতে দিতে পা ধুয়ে নিতেন। পায়ের আঙ্গুলগুলো সুন্দর করে ঘষেপানি প্রবাহিত করতেন। পায়ের নিচের পাতা দেখতেন সুন্দর মতো পানি প্রবাহিত হয়েছে কি না। গোড়ালি দেখতেন ভিজেছে কি না। কেননা এই গোড়ালি কোনো এক সাহাবীর অপূর্ণ ছিলো, কিছু অংশ না ভেজা ছিলো, শুষ্ক ছিলো, আল্লাহর রাসূল ﷺ বলেছিলেন এটা জাহান্নামের অংশ। অর্থাৎ অযুর কোনো অংশই অবহেলা করা যাবে না।

এরপর শেষ করে তিনি অযুর দু’আ পড়তেন।

আপনারা চাইলে ইউটিউবে এইটুকু [Wudu (purification) performed by Shaykh Khatri Al Maliki (MALIKI SCHOOL)] লিখে সার্চ দিলেই শাইখ মুরাবিত আল হাজ্জ কেমন করে ওযু করতেন তা দেখিয়েছেন অন্য একজন শাইখ।

এভাবে সময় নিয়ে, যত্নসহকারে ওযু করুন। অযুর ইবাদাহকে সুন্দরভাবে সম্পন্ন করুন, দেখুন আপনার হৃদয়ে আল্লাহর জন্যে কেমন আত্মিক প্রশান্তির অনুভূতি জন্মে। আপনার নামাজ ইন শাআ আল্লাহ অন্যদিনের চাইতে অনেক খুশুময় হবে।

উৎস বইঃ কীভাবে নামাজের মধুরতা লাভ করা যায়

দশ মিনিটে অযুর ইবাদাত।।শাইখ মুরাবিত আল হাজ্জ।

About The Author
-

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>