করোনায় ঈদের সালাত কিভাবে আদায় করবো? শায়েখ ডক্টর আব্দুস সালাম আজাদী।

আমার একজন দোস্ত জিজ্ঞেস করলেন, করোনার এই মারাত্মক সময়ে আমরা কিভাবে ঈদের সালাত আদায় করবো। তিনি একজন খ্যাতনামা আলিম। আমার কাছে জিগানোর কি আলাদা কোন কারণ আছে? কয়দিন আগে সায়্যিদুনা আনাস (রা) এর একটা কর্মপন্থা দেখে ভাবতেছিলাম আহারে আমাদের সালাফে সালেহীন আমাদের জন্য কোন বিষয় প্রায় রেখে যাননি। তিনি যদি ঈদের সালাত না পেতেন তা হলে পরিবারের সবাইকে একত্রিত করে সালাত আদায় করতেন। তার দাস আব্দুল্লাহ ইবন উতবাহকে ইমাম বানাতেন, এবং দুই রাকআত সালাত অতিরিক্ত তাকবীর সহ আদায় করতেন।

এখন প্রথমে আমাদের ভাবতে হবে এই সালাত মসজিদে বা বাইরে একত্রে পড়ার অনুমতি আছে কিনা। যদি সরকার বা কোন আদেশদাতা সংস্থা সালাত আদায় করতে নিষেধ করে তাহলে সে নিষেধ মানতে হবে। কারন

درء المفاسد مقدم على جلب المصالح

অর্থাৎ উপকারী কোন বিষয় অর্জনের চেয়ে, কোন আপদ দূর করাকে প্রাধান্য দিতে হবে। আর মানুষের জীবন রক্ষা করা শরীয়াতের মূল উদ্দেশ্য বা (মাকাসিদে শারীয়া) এর একটা ।

এরপর দেখতে হবে সরকার অনুমতি না দিলেও বাসায় সবাইকে নিয়ে পড়া যায় কিনা। সেটা গেলে সায়্যিদুনা আনাস (রা) এর মত আমাদের আমল করতে কোন সমস্যা নেই ইনশাআল্লাহ।

তাহলে আমরা যদি বাসায় সবাইকে নিয়ে সালাত আদায় করি তা হলে একজন ইমাম হবেন। দুই রাকআত সালাত আদায় করবেন। এবং যে ভাবে অতিরিক্ত তাকবীর আদায় করা হয় সেই ভাবেই অতিরিক্ত তাকবীর দিবেন। তবে কোন খুতবাহ দেয়া লাগবেনা।

খুতবাহ তো আসলে একটা সামজিক আচরণ। মানে মানব সমষ্টিকে হিদায়াত দেয়া। যেহেতু ঘরে সেই অবস্থা থাকেনা তাই খুতবাহ এর দরকার নেই। তাছাড়া খুতবাহ দিবেন ইসলাম সম্পর্কে বিশেষজ্ঞ কেও। আর এটা সবখানে পাওয়া যাবেনা। ব্যক্তিগত ভাবে বাসায় ঈদের সালাত আদায় করলেও কেও যদি নাসীহা স্বরূপ কিছু বলতে চায়, তা নিষেধ করা যাবেনা বলে মনে করি।

আমি জানি ঈদের সালাত পড়তে না পারাটা কত কষ্টের হবে এবার। কিন্তু আল্লাহর ইচ্ছাই আমাদের একান্ত ভাবে মানা উচিৎ।

তবে যে সব স্থানে সালাতের অনুমতি দেয়া হয়েছে সেখানে সালাত আদায় করতে কোন সমস্যা নেই। সবাই সালাত আদায় করতে পারবে। তবে যদি কেও সাবধানতা বসতঃ না যেতে চায় তাহলে তার গুনাহ হবেনা, কারণ করোনার কারণে তার সাবধানতা নেয়া শরীয়াত সম্মত। সে ক্ষেত্রে ও বাসায় সালাত আদায় করতে চাইলে করতে পারে।

যাদের অসুস্থতা আছে, এবং ওই এলাকায় করোনার প্রাদুর্ভাব ও আছে, সেক্ষেত্রে তাদের একত্রে পড়তে না যাওয়াই ভালো।

করোনায় ঈদের সালাত কিভাবে আদায় করবো? শায়েখ ডক্টর আব্দুস সালাম আজাদী।

About The Author
-

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>